সম্পাদকীয় কলাম – অক্টোবর,২০১৪

বিশ্বের প্রতিটি ধর্মেই যার যার মতো করে সাধনার নানান পথ রয়েছে। ইসলাম ধর্মেও স্রষ্টার সঙ্গে সৃষ্টির মহা মিলনের ব্যাকুল পিপাসা থেকে সৃষ্টি সুফি-মত বা সফিবাদের চর্চা একটি শুদ্ধতম সাধনা। সুফিবাদের মধ্যেই যে, ইসলামের শান্তি ও মানবতাবাদী ভ্রতৃত্বের সুমহান আদর্শ নিহিত, সে কথা আজ সর্বজন বিদিত। কুতুববাগ দরবার শরীফের দয়াল পীর মুর্শিদ শাহসুফি খাজাবাবা সৈয়দ হযরত জাকির শাহ নকশবন্দি-মোজাদ্দেদি ক্বেবলাজান হুজুর ‘সুফিবাদই শান্তির পথ’, এই মহান বাণী প্রচারে তাঁর লাখ লাখ আশেক জাকেরানের উপর দায়িত্ব অর্পন করেছেন।

এই মহান ব্রত নিয়েই আমরা আত্মার আলো প্রকাশ করে চলেছি। অশান্তির দাবানলে দগ্ধ পৃথিবীতে শান্তির একমাত্র পথ সুফিবাদের সুশীতল ছায়াতলে আমরা সবাই যেন সমবেত হতে পারি, আল্লাহ আমাদের সে তৌফিক দান করুন। ভোগে নয়, ত্যাগেই যে জীবন সুন্দর, সে সত্যও সুফিবাদেই নিহিত।
আগামী ১০ জিলহজ্জ, ৬ অক্টোবর পরম করুণাময় আল্লাহতায়া’লার সন্তুষ্টির জন্য বিশ্ব মুসলিম উম্মাহর মহান ত্যাগের দিন পবিত্র ঈদুল আযহা। এই দিনটির যথার্থ্য পবিত্রতা রক্ষা করে আমরা এগিয়ে যাবো সত্য-সুন্দর, শান্তি ও কল্যাণের পথে। মহান আল্লাহ রাব্বুল আলামিন-এর দরবারে এই হোক প্রার্থনা। সবাইকে ঈদ মোবারক।
মাসিক আত্মার আলো কুতুববাগ দরবার শরীফের একটি মুখপত্র। এ দরবার শরীফের পীর-মুর্শিদ, লক্ষ লক্ষ আশেক-জাকের ভাই-বোনদের দীক্ষাগুরু খাজাবাবা কুতুববাগী ক্বেবলাজান হুজুর ইলমে তাসাউফ অর্থাৎ সুফিবাদের শিক্ষা দিয়ে থাকেন। তিনি আত্মার আলো’র প্রতি সংখ্যায় শরিয়ত, তরিকত, হাকিকত ও মারেফতের উপর পবিত্র কোরআন-হাদিসের আলোকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মূল্যবান জ্ঞানগর্ভ আলোচনা ও বাণী লিখে থাকেন। যা পাঠে অন্তরাত্মা পরিস্কার হবে। সত্যকে জানার আগ্রহ বৃদ্ধি পাবে বলে আমাদের বিশ্বাস। মহান আল্লাহতায়া’লা সবাইকে সঠিক সময়ে সঠিক শিক্ষা ও কাজ করার তৌফিক দান করুন। আমিন।

(Visited 25 times, 1 visits today)
Share

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *