মাসিক ‘আত্মার আলো’ দ্বিতীয় বছরে পদার্পণ

নাসির আহমেদ

সম্মানীত পাঠক, আশেকান-জাকেরান ভাই-বোন ও সুহৃদ বন্ধুগণ

আস্‌সালামু আলাইকুম।

মাসিক আত্মার আলো‘র পক্ষ থেকে সবার প্রতি রইলো আন্তরিক মোবারকবাদ। খাজাবাবা কুতুববাগী কেবলাজানের দোয়ার    উছিলায়, একটি বছর অতিক্রম করে দ্বিতীয় বছরে পদার্পণ করলো কুতুববাগ দরবার শরীফের মাসিক মুখপত্র ‘আত্মার আলো’। এর জন্য আল্লাহতায়া’লার দরবারে লাখ কোটি শুকরিয়া আদায় করছি।

আমরা আশা করি, এ পত্রিকায় প্রকাশিত কেবলাজানের প্রতিটি অমূল্য রচনার মাধ্যমে বিশেষ করে তরিকতের ভাই-বোনেরা উপকৃত হয়েছেন। তরিকার সত্য এবং ন্যায়ের পথে আহ্বান বার্তা ছিলো কেবলাজানের নূরাণী লেখায়। ইসলামের ছোট-বড় প্রতিটি শাখা নিয়ে সুগঠিত যে সূফীবাদ, পরম সে সত্যের পথ ভুলে যাওয়া মানুষদের, কোরআন-হাদিস-ইজমা-কিয়াসের অখন্ডনীয় উদাহরণ দিয়ে বুঝিয়েছেন, বাস্তবমুখি বিদ্যার পাশাপাশি আধ্যাত্মবাদ চর্চার গুরুত্ব কতখানি! এছাড়াও আধ্যাত্মিকতা বা আত্মশুদ্ধির সাধনা জাগতিক সংসারধর্ম পালনের মধ্য দিয়েই যে করা যায়, সে সত্যও ব্যাখ্যা করেছেন। কেননা কেবলাজান হুজুর বলেন, ইসলামে কোন বৈরাগ্যের স্থান নেই। আপন আপন পীরের দেয়া পবিত্র অজিফা পাঁচ ওয়াক্ত নামাজের পরে দৈনিক আমলের দ্বারা একজন মানুষ তার আত্মিক উন্নতি উপলদ্ধি করতে পারেন। দেশ-বিদেশে অগণিত ভক্ত-আশেকান ও জাকেরান ভাই-বোনের কান্ডারী, ‘সূফীবাদই শান্তির পথ’ এ সব অমূল্য বাণীর প্রবক্তা খাজাবাবা কুতুববাগী কেবলাজান হুজুর। তাঁর এ বাণীর মর্মকথা ধীরে ধীরে আমরা জানতে ও বুঝতে চেষ্টা করছি। এছাড়াও এল্‌মে তাসাউফ বিষয়ে যাদের আগ্রহ আছে, কিংবা গবেষণা করেন, কেবলাজানের সত্য সাধনালব্ধ এ সব রচনা, তাদের জন্য অবশ্যই অমূল্য নিয়ামত।

সম্মানীত পাঠক, আত্মার আলো’র বিগত সংখ্যাগুলোতে খাজাবাবা কুতুববাগী কেবলাজান হুজুরের মহামূল্যবান লেখা নিয়ে প্রকাশিত হয়েছে একটি সংকলনগ্রন্থ। এ সংকলনের প্রতিটি লেখা আমাদের আশেক ও জাকের ভাই-বোনদের জন্য অতি গুরুত্বপূর্ণ নিয়ামত। কেননা তরিকতের জ্ঞানপিপাসু প্রত্যেক সালেকের কাছে কেবলাজানের লেখা বইটিতে অনেক অজানা ও অচেনা প্রশ্নের সরল উত্তর রয়েছে। এছাড়াও প্রত্যেক মানুষের বাইয়াত গ্রহণের প্রয়োজনীয়তা এবং তরিকতের আমলসহ বিভিন্ন দিক নিয়ে তিনি আলোচনা করেছেন। এ বইটি সংগ্রহে রেখে পাঠ করলে আপনারা অবশ্যই উপকৃত হবেন। দরবার শরীফ থেকে প্রকাশিত মাসিক মুখপত্র ‘আত্মার আলো’ ছাড়াও রয়েছে, অজিফা (বাংলা ও ইংরেজি), শানে কুতুববাগী ও কেবলাজান হুজুরের মহামূল্যবান নসিহতবাণী। এগুলো সংগ্রহ করুন এবং নিয়মিত পাঠ করুন, তবেই কুতুববাগী কেবলাজানের বাণী প্রচারে অধিক স্বাদ ও আনন্দ পাবেন। মহান আল্লাহতায়া’লা আমাদের সঠিক সময়ে নিজেকে চেনা ও সত্যকে জানার তাওফিক দান করুন। আমিন।

দেশ-বিদেশ থেকে প্রায় প্রতিনিয়ত আমাদের কাছে ফোন করে যারা মাসিক আত্মার আলো‘র প্রশংসা করেছেন এবং নিয়মিত পাঠক হয়েছেন, তাদেরকে জানাই  কৃতজ্ঞতা ও মোবারকবাদ। আল্লাহর রহমতে আপনাদের চাহিদা অনুযায়ি মাসিক আত্মার আলো’র প্রচার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যে সকল আশেকান-জাকেরান ভাই ও বোনেরা তাদের উপলব্ধি ও সুচিন্তিত মতামত লেখনির মাধ্যমে আত্মার আলো’ পত্রিকায় বৈচিত্র এনেছেন, তাদেরকে জানাই অশেষ ধন্যবাদ। সূফীবাদের পূর্ণাঙ্গ একটি মাসিক পত্রিকা ‘আত্মার আলো’ পাঠকদের হাতে তুলে দিতে পেরে, আমরা আনন্দিত এবং নিয়মিতভাবে আপনাদের হাতে তুলে দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। খাজাবাবা কুতুববাগী কেবলাজানের কাছে, আমাদের মত পাপীতাপী গুনাহ্গারদের ঋণের কোন শেষ নেই! দেশ-বিদেশে অগনিত ভক্ত-আশেক- জাকেরের  মায়ার টানে, সত্য তরিকার বাণী বয়ে সফর করে চলছেন অবিরাম…।

আবার দরবার শরীফের হুজরায় নিত্য নতুন-পুরনো অসংখ্য জাকের-মুরিদের নাশিল শুনছেন। প্রতিনিয়ত এমন হাজারো কর্ম-ব্যস্ততার পরেও, মানুষের সার্বিক কল্যাণার্থে কেবলাজানের কাছে বারবার আমাদের অনুরোধ যে, বাবা আমরা তো শুনছি আপনার নূরাণী বাণী, কিন্তু যারা দরবারে আসতে পারেন না, তাদের জন্য হলেও ‘আত্মার আলো’তে আপনি কিছু বাণী প্রকাশ করুন। আশেকদের অনুরোধ খাজাবাবা কবুল করলেন এবং তরিকতের আলোকিত সত্যগুলো  সহজ-সরল ভাষায় লিখে তুলে ধরছেন। মুর্শিদ কেবলাজানের কাছে, এই দোয়ার বরকত ভিক্ষা চাই। মহান আল্লাহতায়া’লা যেন, এ সব নূরাণী তাফসির ও অমূল্য বাণীর আলো দুইপাড়ে আমাদের পাথেয় করে দেন। আমিন।

(Visited 300 times, 3 visits today)
Share