মহাপবিত্র ওরছের দাওয়াত

বছর ঘুরে আবার আমাদের দ্বারপ্রান্তে কড়া নাড়ছে কুতুববাগ দরবার শরীফের মহাপবিত্র ওরছ শরীফ ও বিশ্বজাকের ইজতেমা ২০১৬ এর মহত্তম উৎসব। এ উৎসব জামে আম্বিয়া জামে ও আউলিয়াদের আত্মার মহামিলনের। আমরা যারা তরিকাপন্থী বা হযরত রাসুল (সঃ)-এর সত্য ইসলাম ও আহলে সুন্নতের অনুসারি, তাদের অজানা থাকার কথা নয় যে, ওরছ শরীফের তাৎপর্য কী বিশাল। পবিত্র কোরআন- হাদিস, ইজমা ও কিয়াসের অকাট্য দলিল রয়েছে ওরছ শরীফ সম্পর্কে। সে বিষয়ে আত্মার আলোতেই খাজাবাবা কুতুববাগী কেবলাজান তাঁর মহামূল্যবান লেখনীর মাধ্যমে একাধিকবার বিশ্লেষণ করেছেন। আমাদের আলোচ্য আজ তা নয়, আমরা আজ আমাদের অগনিত আশেকান জাকেরান দেশবাসী ভাই-বোন তথা খাজাবাবা কুতুববাগী কেবলাজানের রূহানিয়াত সন্তানদের জানাতে চাই যে, আগামী ২৮ ও ২৯ শে জানুয়ারি ২০১৬ রাজধানীর ফার্মগেট সংলগ্ন কুতুববাগ দরবার শরীফের বার্ষিক মহাপবিত্র ওরছ শরীফ ও বিশ্বজাকের ইজতেমা হাউশ-মহব্বতের সাথে উদযাপন উপলক্ষে দেশে-বিদেশে যে উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে আপনাদের মধ্যে, তাতে আমরা আনন্দে বিহ্বল। জাকের ভাই-বোনদের সঙ্গে দুদিন যে দেখা সাক্ষাৎ ও আত্মার সংযোগ ঘটবে, তা বছরব্যাপী প্রতীক্ষারই ফল।
আমরা একটি বছর পথ চেয়ে থেকেছি কবে আসবে আমাদের মহান দাদা পীর কেবলাজান উপমহাদেশের প্রথ্যাত তাফসিরকারক আলহাজ্ব শাহসূফী হযরত কুতুবুদ্দিন আহমেদ খান মাতুইয়াল (রঃ) এর মহাপবিত্র বেছালত উপলক্ষে বার্ষিক এই ওরছ শরীফের উৎসব। সেই প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে। আর মাত্র একমাস কয়েক দিন। তারপর লাখ লাখ জাকের ভাই-বোন দেশ-বিদেশ থেকে ছুটে আসবেন দরবার শরীফের পানে। তাদের এই মহামিলন তো দৃশ্যমান। কিন্তু দৃশ্যের আড়ালে এসে উপস্থিত হবেন বহু বিশ্বখ্যাত তরিকতপন্থী ওলামায়ে কেরাম এবং পীর মাশায়েখদের পবিত্র আত্মা। মহামানবদের মহান আত্মার এই মিলন উৎসবে উপস্থিত হতে পারেন যারা, তারা সত্যিই সৌভাগ্যবান। অনেকেরই ভাগ্যের পরিবর্তন ঘটে এই দ্বীনি জলসার মোনাজাতে আল্লাহর দরবারে হাত তুলে। অনেকের কঠিন বিমারি, বড় বড় সমস্যার সমাধান করে দেন আল্লাহ রাব্বুল আলামিন এই ওরছ শরীফের এক লোকমা তবারকের উছিলায়। বহু পীর ভাই বোন এর দৃষ্টান্ত হয়েছেন।
যা-ই হোক, ২০১৬ সালের মহাপবিত্র ওরছ ও বিশ্ব জাকের ইজতেমার দাওয়াত ইতিমধ্যে পৌঁছে গেছে সারাদেশে। দাওয়াত পেয়েছেন দেশও দেশের বাইরের অসংখ্য ভাই-বোন। মানবতার সেবক একুশ শতকের আধ্যাত্মিক মহাসাধক আলহাজ মাওলানা হযরত সৈয়দ জাকির শাহ্ নকশবন্দি মোজাদ্দেদি কুতুববাগী কেবলাজানের আহ্বানে বিশ্বের বিভিন্ন দেশের বহু ভাষার মানুষ আসবেন এই মহাপবিত্র ওরছে যোগদিতে। মানব সেবাই পরম ধর্ম আর সুফিবাদই শান্তির পথ’ এই মহাবাণীর টানে খাজাবাবা কুতুববাগী কেবলাজানের কাছে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষ সমাজের সর্বস্তরের মানুষ আসেন আত্মশুদ্ধির জন্য। মানুষের মতো মানুষ হওয়ার আশায়। দেশের বিভিন্ন প্রান্তে এখনো চলছে মাহফিল দাওয়াতের কাজ। দেশ-বিদেশে পৌঁছে গেছে সেই দাওয়াতের আনন্দের ঢেউ। লাখ লাখ মানুষের জন্য এই যে বিশাল আয়োজন, অলি আল্লাহদের এত্তেহাদী তাওয়াজ্জহ ছাড়া তা এত সুষ্ঠু সুশৃংখলভাবে অনুষ্ঠান অসম্ভব। মহাপবিত্র ওরছ শরীফে যারা তবারক খাওয়ান অর্থাৎ খেদমত দেন তারা যেমন, যারা এ তবারক খান তারাও তেমনই মহা ভাগ্যবান। আল্লাহ আমাদের এই মহাপবিত্র ওরছের খেদমত দান ও তবারক গ্রহণ নসিব করুন। আমিন।

(Visited 22 times, 1 visits today)
Share

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *